তাহসানের জীবনী - Tahsan Biography




অভিনেত - গায়ক ও শিক্ষক তাহসান রহমান খান এর জীবনী

তাহসান একজন মাল্টিটেলেনটেড প্রোফেশনাল ব্যক্তিত্ব, তিনি একাধারে বাংলাদেশের একজন জনপ্রিয় গায়ক, গীতিকার, সুরকার, অভিনেতা, মডেল এবং উপস্থাপক এছাড়াও তিনি একজন সফল বিশ্ববিদ্যালয় শিক্ষকও । বর্তমানে আরও একটা ক্যাটাগরিতে নাম লিখিয়েছেন চলচিত্রের নায়ক হিসাবে । তাহসানের ভক্তরা সবসময় বলে থাকেন ভাই একটা মানুষ এতকিছু কিভাবে করেন যেমন গান গেয়ে দর্শক মাতান, তেমনি অভিনয় করে প্রসংসা কুড়ান এবং একাধারে শিক্ষক হয়ে ক্লাশ করান । তাহসান যেন কমপ্লিট পেকেজ বিহাইন্ড অনইন ওয়ান ।

তাহসানের পুরো নাম তাহসান রহমান খান তাহসান নামেই তিনি সবারকাছে বহুল পরিচিত । তাহসান ১৮ অক্টোবর ১৯৭৯ সালে ঢাকা শহরের একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন । তবে তাহসানের পৈতৃক নিবাস মুন্সিগঞ্জের বিক্রমপুর তার বর্তমান বয়স ৩৯ বছল ,উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি,  ওজন ৬২ কেজি, ধর্ম-ইসলাম তার রাশি হলো সিংহ রাশি 

ছোট বেলাতে তাহসান ছিলেন খুব শান্ত স্বভাবের এবং কে জানতো এই ছেলেটাই বড় হয়ে এমন একজন প্রতিভাবান মানুষ হবেন যাকে বলা হয় মি. পারফেকশান তাহসানের মা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা । তাহসানের এক মাত্র বড় ভাই জিসান ।



তাহসান প্রথমে শিশু একাডেমী ছায়ানট এ গান শিখেছেন। তিনি সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় (ঢাকা) থেকে এসএসসি এবং নটরডেম কলেজ, ঢাকা থেকে এইচএসসি পাশ করেন ১৯৯৮ সালে।  তিনি ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ মার্কেটিং এবং এমবিএ ফাইন্যান্স সমপন্ন করেন। তিনি ২০১০ সালে মিনেসোটা ম্যানেজমেন্ট, বিশ্ববিদ্যালয়ের কার্লসন স্কুল থেকে তার দ্বিতীয় এমবিএ করেন।

তিনি কর্মজীবন শুরু করেন, ইউনিলিভার বাংলাদেশ কোম্পানীতে চাকুরীতে যোগদানের মাধ্যমে এবং ইউনিলিভারে ২০০৩-২০০৪ পর্যন্ত চাকরি করেছেন। ২০০৬ সালের এপ্রিল থেকে ২০০৮ সালের জুন পর্যন্ত ইস্টার্ন ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেছেন। ২০১০ এর জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত যুক্তরাষ্ট্রের মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর রিসার্চ ইন মার্কেটিং এ গবেষণা সহকারী হিসেবে কাজ করেছেন। ২০১০ সালের মে থেকে তিনি ইউনির্ভাসিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ বা ইউল্যাব-এ শিক্ষকতা করছেন। ২০১৩ সালে ব্র্যাক ইউনিভার্সিটিতে শিক্ষক হিসেবে যোগদান করেন তাহসান।

তাহসান ২০০৬ সালের ৩ আগস্ট ভালবেসে বিয়ে করেন মডেল,অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলাকে। ২০১৩ সালের ৩০ এপ্রিল তিনি কন্যাসন্তানের বাবা হন। তার মেয়ের নাম আইরা তাহরিম খান।  তাহসান মিথিলার পরিচয় গানের মাধ্যমে তখন তিনি ব্লাক ব্যান্ডের গায়ক । তাহসানের এক বন্ধুর মাধ্যমে একগানের আড্ডায় গান শুনতে যেয়ে পরিচয় হয় দুজনের এবরপর প্রেম বিয়েত গড়ায় । ৩ বছররের প্রেম এবং ১১ বছর সংসার করার পর ২০১৭ সালের মে মাসে  তাহসান তার স্ত্রী মিথিলার সাথে বিবাহবিচ্ছেদ করেন

তাহসান রহমান খান তার শিক্ষা সম্পন্ন করার পর বাংলাদেশী ব্যান্ড ব্ল্যাক এ যোগদেন। ১৯৯৮ খ্রিস্টাব্দে তিনি ও আরো কয়েকজন যুবক মিলে গঠন করেন এই ব্যান্ড দল, পরবর্তিতে তিনি ব্যন্ড দল থেকে আলাদা হয়ে নিজস্ব ধারার গানে সম্পৃক্ত হন। বিয়ের পর তাহসান, স্ত্রী মিথিলাকে নিয়ে বের করেন নিজস্ব এ্যালবাম। ২০১২ সালে তাহসান গঠন করেন তাহসান অ্যান্ড দ্য সুফিজ নামে নতুন একটি ব্যান্ড। বাংলামোটরে 'কৃত্যদাসের আবাসে' নামে তার নিজস্ব স্টুডিও রয়েছে।

তাহসান স্বপ্ন দেখতেন বড় মাপের একজন সংগীত শিল্পি হবেন কিন্তু অভিনেতা হবেন এটা কখনো স্বপ্ন ছিলনা । তিনি সবসময় উপলব্ধি করতেন সবকিছুর উর্ধে তার একটা ইউনিক ট্রেক তৈরি করার এবং এই কারনেই তিনি এক মাধ্যম থেকে অন্য মাধমে নিজেকে নিয়োজিত করে দেখেছেন দর্শকরা তাকে গ্রহন করেন কিনা । তার সকল কর্মের পিছনে তার দর্শকদের চাওয়া পাওকেই প্রাধন্যদেন তিনি । যতদিন দর্শক তাহসানকে যেকোন প্লাট ফর্মে অথাৎ সেটা হোক টেলিভিশান, মোবাইল স্ক্রিন কিংবা বড়পর্দায় দেখতে চাইবে ততদিন কাজ করে যাবেন এইগুনী অভিনেতা ।

সংগীত শিল্পি হিসাবে মিডিয়ায় ক্যারিয়ার শুরু করা এই শিল্পির প্রথম একক এ্যালবাম ‘কথোকপন’ ২০০৪ সালে প্রকাশ করেন । এই এ্যালবামের “দূরে তুমি দাড়িয়ে” ব্যাপক দর্শক প্রিয়তা পায় এবং এই এ্যালবামের পর তাহসানকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি । তখন বাংলার সংগীত জগত খুজে পেল এক অনণ্য প্রতিবাভান সুমিষ্টকন্টের অধিকারী রোমান্টিক গায়ককে । তিনি একে একে উপহার দিতে থাকেন তুমুল জনপ্রিয় হিট সুপারহিট কিছু গান ।

এখন পর্যন্ত তাহসানের একক এ্যালবাম রয়েছে ৭টি সেগুলো হলো , কথোপকথন প্রকাশকাল : ২০০৪, কৃত্যদাসের নির্বাণ (২৫ ডিসেম্বর ২০০৫), ইচ্ছে (২৫ ডিসেম্বর ২০০৬), নেই (২০০৭), প্রত্যাবর্তন (ফেব্রুয়ারি ২০১১), উদ্দ্যেশ্য নেই (২৩ জুলাই ২০১৪), মন কারিগর (জানুয়ারি ২০১৬), অভিমান আমার (১ সেপ্টেম্বর ২০১৭)  এবং ব্লাক ব্যন্ড থেকে আমার পৃথিবী , উৎসবের পর ইত্যাদি এবং এছাড়াও রয়েছে অসংখ্য মিশ্র এ্যালবাম । এখন পর্যন্ত গেয়েছেন প্রায় ১৭০টিরও অধিকগান ।


২০০২ সালে  “কাছের মানুষ” ধারাবাহিকে অভিনয়ের মাধ্যমে সংগীত শিল্পি থেকে অভিনেতার খাতায় নাম লেখান তাহসান ।  এরপর অভিনেতা হিসাবেও তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি দর্শকরা একজন অভিনেতা তাহসানকেও সমানভাবে গ্রহন করেছিল ।  এখন পর্যন্ত প্রায় ৮০ টিরও বেশি নাটকে অভিনয় করেছেন তাহসান এবং একাধারে টেলিফিল্ম, শর্টফ্লিম, মিউজিক ভিডিও এবং অনেকগুলো টিভিসিতে অভিনয় করেছেন ।  তার উল্লেখ যোগ্য নাটক গুলো হলো, মনফড়িং এর গল্প, মনের মত মন, নীল পরী নীলাঞ্জনা, ল্যান্ডফোনের দিনগুলোতে প্রেম, লাভলেইন, কথাবন্ধু মিথিলা, সম্পর্কের গল্প, চিনিগুঁড়া প্রেম,এংরি বার্ডস, তোমায় ভালোবেসে, মিস্টার এন্ড মিসেস, আমার গল্পে তুমি, দূরবীন,বাড়ী ফেরা, বিভেদ,দ্বিতীয় মাত্রা, অন্তগর্তা, পরিনতি, দ্বিতীয় কৈশর ইত্যাদি । উল্লেখ যোগ্য টিভিসিগুলো হলো , বাংলালিক আমারটিউন, ক্লোজআপ কাছে আসার গল্প, পন্ডস ফেইসওয়াস, জুই কোকোনাটওয়েল, আফতার স্পাইসিস, ক্লোজআপ টুথপেস্ট, মেরিল বেবি প্রোডাক্ট, মার্কস ফুলক্রিম ম্লিক পাউডার, চাকা সুপার হোয়াইট, সিংগার, গ্রামীন ফোন ইত্যাদি ।

বর্তমান সময়ে ছোটপর্দার সবচেয়ে জনপ্রিয় মুখ তাহসান এখন তাকে নাটক-বিজ্ঞাপনে অভিনয় করানোর জন্য অনেক নির্মাতাদের শিডিউল হাতে অপেক্ষা করতে হয়! বর্তমানে বেশ কিছু একদিনের এবং ধারাবাহিক নিয়ে ব্যস্ত রয়েছেন তাহসান তাহসান অভিনীত প্রায় ৯৯% কাজই দর্শক সমাদৃত তাহসানের অভিনীত রোমান্টিক, রোমান্টিক কমেডি অভিনয় দর্শকরা খুব পছন্দ করেন

একজন হোস্ট হিসাবেও তাহসানকে বিভিন্ন রিয়েলিটি শোতে দেখাগেছে সচরাচর এবং ২০১৪ এবং ২০১৮ সালে লাক্স চ্যানেল আই সুপারস্টার প্রোগামে বিচারক হিসাবেও কাজ করেছেন এইগুনী মানুষটি
তাহসান নিমন্ত্রন এ্যালবামের তুই চাইলে গানের জন্য পপুলার চয়েস বিভাগ/আধুনিক গান  ক্যাটাগরিতে ১০ম সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড লাভ করেন এবং   ২০১৫ সালে চলচিত্রের গান “ছুয়ে দিলে মনের” জন্য সেরা গায়ক হিসাবে মেরিল-প্রথম আলো পুরস্কার লাভ করেন ।

তবে ছোট পর্দায় অসংখ্য নাটকে এই তারকাকে দেখা গেলেও বড় পর্দায় কখনও দেখা যায়নি। যদিও ইফতেখার আহমেদ ফাহমির ‘টু বি কন্টিনিউড’র শুটিংও করেছিলেন তাহসান। তবে শেষ পর্যন্ত সিনেমাটি থেকে সরে দাঁড়ান তিনি। এরপর একাধিক সিনেমাতে তাঁর অভিনয়ের কথা শোনা যায়। কিন্তু শেষ পর্যন্ত কোনোটিই হয়নি। নতুন খবর হচ্ছে অবশেষে সিনেমায়ও নাম লেখালেন এইগুনী অভিনেতা । মোস্তফাকামালরাজ পরিচালিত “যদি একদিন” চলচিত্রে অভিনয় করেছেন তিনি । এইছবিতে তার বিপরীতে অভিনয় করছেন কলকাতার জনপ্রিয় চিত্রনায়িকা শ্রাবন্তী চ্যাটারর্জী । গত ৮ মার্চ ২০১৯ সালে নারী দিবসে সারা দেশের ২৫টির অধিক হলে মুক্তি পেয়েছে ‘যদি একদিন’ সিনেমাটি। ‘যদি একদিন’ সিনেমায় আরও অভিনয় করেছেন সাবেরী আলম, ফখরুল বাশার মাসুম, মিলি বাশার সহ অনেকে। তাহসানের মেয়ে হিসাবে গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছে শিশুশিল্পী আফরীন শিখা রাইসা। ইতামধ্যে ছবিরলক্ষীসোনাগানটি ইউটিউবে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে এবং ছবিটি মুক্তির পর ব্যপক জনপ্রিয়তার অভাস পাওয়া যাচ্ছে ।

এই টেলেনটেড অভিনেতা সামাজিক যোগাযোগ মাধ্যমেও বেশ আলোচিত, এখন পর্যন্ত ফেইসবুকেতাকে প্রায় ৬৬ লক্ষ ৯১  হাজারেরও অধিত লোক তাকে ফলো করেন তাহসানের পারিশ্রমিক নাটক প্রতি ৫০ থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত এছাড়াও ইউটিউবে অনিয়মিত হয়েও শুধুমাত্র জনপ্রিয়তার কারনে অনেকদিন আগেই তাহসানের ইউটিউব চ্যানেল ১ লক্ষ সাবস্ক্রাইবার এর মাইলফলক পারকরে ইউটিউব সিলভারপ্লে বাটন অর্জন করে

মেধা এবং পরিশ্রম দিয়ে নিজের কাজটা করে যেতে চান তাহসান । তার দর্শকরা যতদিন চাইবেন তিনি ততদিন কাজ করে যেত চান । কাউকেই কমপিটিটর ভাবেন না তাহসান তিনি কমপিটিশানের উর্ধে থেকে নিজের একটা ইউনিক পথ তৈরি করতে চান । নিজেকে নিজের কমপিটিটরভাবেন তাহসান । অভিনেত্রী মেগরায়েন ছিলেন তাহসানের প্রথম ক্রাশ । তাহসান কয়েক দশক আগে যদি অভিনয় করতেন তাহলে মহানায়ক উত্তম কুমারের মত হতেন তিনি ব্রিটিশ গায়ক ডোভিড গিলমোর এবং স্কটিশ গায়ক মার্ক নফলার এর গান খুব পছন্দ করেন । তাহসান  বই পড়তে খুব পছন্দ করেন ব্যস্তার করনে এখন তেমন বইপড়া হয় না তবে তার ইচ্ছা সময় পেলেই বই পড়াটা যেন হয় এবং ভক্তদেও ভাল বই পড়ার জন্য অনুপ্রেরনা দেন তার আরও একটা চাওয়া হলো সবসময় বাবা মাকে আরও বেশি সময় দেওয়া

তাহসানের স্মার্ট এন্ড এট্রাকটিভ লুক,  রোমান্টি ধাচের ভিন্নধর্মী গান, ইউনিক এবং রোমান্টিক বাস্তবিক অভিনয় দিয়ে খুব অল্প সময়ের মধ্যে আকাশচুম্বি জনপ্রিয়তা অর্জন করেছেন এবং কোটি দর্শকের হৃদয়ে জায়গা করে নিয়েছেন লাইফ স্টোরি বাঙলার পক্ষ থেকে তার ভবিষ্যত সাফল্য ও দীর্ঘায়ু কামনা করছি

ভিডিওটি ভাল লাগলে অবশ্যই একটা লাইক দিবেন কারন এটাই হলো আমার অনুপ্রেরনা....এবং বন্ধুদের সাথে শেয়ার করবেন । পরবর্তীতে কার জীবন কাহিনী দেখতে চান তা কমেন্টে জানাবেন । সাথে থাকার জন্য ধন্যবাদ ।

Follow Tahsan :
Tahsan Facebook Page:
Tahsan Facebook Profile:

Tahsan YouTube Channel: https://www.youtube.com/user/tahsantv

Booking agent
Aryan : 01979900119


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ