প্রীতম হাসানের জীবন কাহিনী - Biography of Singer Pritom Hasan



প্রীতম হাসানের জীবন কাহিনী - Biography of Bangladeshi Popular Singer Pritom Hasan

প্রীতম হাসান যিনি খুব অল্প সময়ে বাংলাদেশের সংগীত জগতের অন্যতম ইয়ং টেলেনটেড মিউজিক কম্পোজার, সংগীত শিল্পি ও সংগীত পরিচালক হিসাবে নিজেকে প্রতিষ্টিত করেছেন এর বাইরেও তিনি একজন মডেল ও সুঅভিনেতা । যিনি প্রানবন্ত ও বৈচিত্রময় সংগীত ও গান দিয়ে নিজেকে আসীন করেছেন এক অনন্য উচ্চতায় এবং বর্তমানে যার সফলতা আকাশ ছোয়াঁ । তাইতো এখন এদেশের সংগীত ও টেলিভিশান ইন্ডাস্ট্রির অন্যতম ব্যস্ত গায়ক ও সংগীত পরিচালক তিনি ।

প্রীতম ১৮ জানুয়ারী ১৯৯৩ সালে ঢাকার একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন । বর্তমান বয়স ২৫ বছল ,উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি, ওজন ৬৭ কেজি, ধর্ম-ইসলাম তার রাশি হলো ধনুরাশি প্রীতম হাসান একরামুননেছা স্কুল থেকে এসএসসি এবং গুলশান কমার্স কলেজ এইচএসসি পাশ করেন এবং বর্তমানে গ্যাজুয়েশান করছেন সাউথ ইস্ট ইউনিভার্সিটি থেকে বাব প্রয়াত সংগীত শিল্পি খালিদ হাসান মিলু এবং মা ফাতেমা হাসান পলাশ এবং একমাত্র বড়ভাই প্রতীক হাসান যিনিও প্রতিষ্টিত সংগীত শিল্পি ।
ছোটবেলা থেকেই গানের প্রতি ঝোঁক প্রীতমের। ২০১২ সাল থেকে নিজে নিজে টুকটাক মিউজিক করছেন। মিউজিক নিয়ে ভেবেচিন্তে কিছু করার তেমন কোনো পরিকল্পনা ছিল প্রীতমর । ইচ্ছা ছিল সামরিক বাহিনীতে যোগ দেয়ার কিন্তু পরবর্তীতে তা আর হয়ে ওঠেনি। বাবা প্রয়াত শিল্পী খালিদ হাসান মিলুর নামজুড়ে আছে তার নামের সঙ্গে। তাই গানের জগতে তার পথচলা পরিবারকে দেখেই। ছোট বেলায় বাবা ছিলেন উৎসাহের কেন্দ্রবিন্দু। বড় হয়ে শিখছেন আরেক ভাই প্রতীক হাসানের কাছ থেকে। তবে গান শিখে সেটি নিয়ে সামনের পথে চলা, তা ছিল নিজের ইচ্ছাতেই। বড় ভাই সঙ্গীতশিল্পী প্রতীক হাসানের কম্পিউটারে গেমস খেলার ফাঁকে ফাঁকেই কম্পোজিশন শুরু করেন প্রীতম। যদিও শুরুতে গানের জগতে আসার কোনো ইচ্ছা ছিল না তার।

প্রীতম ক্যারিয়ারের শুরুর দিকে কাজ করেছেন বিভিন্ন জিঙ্গেলে। তখন সঙ্গীতশিল্পী হাবিব ওয়াহিদের সহযোগী হয়েও কাজ করেছেন লম্বা সময়। তাই নিজের সঙ্গীত জীবনে যতটুকু প্রাপ্তি তার জন্য হাবিবের অবদান অনেক বলে জানান প্রীতম। সুরকার ও সঙ্গীতশিল্পী অদিত আর গীতিকার আসিফ ইকবালও গানের জগতে নানাভাবে প্রীতমকে এগিয়ে যেতে সাহায্য করেছেন। তবে এতটা পথ পাড়ি দিতে বড় ভাইয়ের অবদানও কম নয়।

ক্যারিয়ারের শুরুতেই ২০১৬ সালে বাউল শিল্পী কুদ্দুস বয়াতিকে নিয়ে একটি মিউজিক ভিডিও বানিয়ে বাজিমাত করেন তরুণ এ সঙ্গীত পরিচালক। পরবর্তীতে আরও কিছু গান প্রকাশ করলেও তেমন আলোচনায় আসতে পারেননি। তবে দমে যাওয়ার পাত্র নন তিনি। এরপর তৈরি করেন ফোক সংগীতের লিভিং লিজেন্ড মমতাজে এবং জালালীর সাফায়েত কে সাথে নিয়ে ‘লোকাল বাস’ মিউজিক ভিডিওটি যা গানচিলের বেনারে ২ সেপ্টেম্বার ২০১৬ সালে ইউটিউবে প্রকাশ পায় এবং গানটি ব্যপক জনপ্রিয় হয় । লোকাল বাস গানটি ইউটিউবে এখন পর্যন্ত ১৬ মিলিয়ান বারের উপরে দেখা হয়েছে।


এরপর জিপি মিউজিকে প্রকাশিত প্রথম মিক্সড ‘প্রীতম’ও শ্রোতারা গ্রহণ করেন। প্রশংসিত হয় তাঁর করা মমতাজের ‘মায়ের কোলে’, তাহসানের ‘প্রথম ভালোবেসে’, কণার ‘আকাশ ভরা জোছনা’ ভান্ডারী ইত্যাদি গানগুলো।

সম্প্রতি রবি ইউন্ডার মিউজিকে বেশ কয়েকটি গান প্রকাশ করেছেন প্রীতম। গানের পাশাপাশি অভিনয়েও দেখা মিলেছে তার। ‘জাদুকর’ শিরোনামের একটি মিউজিক্যাল ফিল্মে জাদুকরের ভূমিকায় অভিনয় করেছেন তিনি। এতে অভিনয় করে বেশ প্রশংসাও কুড়িয়েছেন। শুধু তাই নয়, ইউটিউবে প্রকাশের পর এটি বেশ আলোচিত হয়েছে যা ৩.৫ মিলিয়ান বার দেখা হয়েছে । ২০১৭ সালের জানুয়ারীতে ভাই প্রতীক হাসানের সাথে মিলে কাজ করেন ‘বেয়াইনসাব’ মিউজিক ভিডিওতে যা ব্যপক দর্শক জনপ্রিয়াতা পায় । এপ্রিল ২০১৮ সালে আরেকটি হিট মিউজিক ভিডিও “রাজকুমার “ প্রকাশ পায় । রাজকুমার গানের অসাধারন সিনেমাটোগ্রাফি এবং গল্পের কাহিনী এবং প্রিতমের নিজের অভিনয় ছিল সেই লেভেলের যা দর্শকদের মুগ্ধ করেছে । এই গানটি জনপ্রিয় হওয়ার পর অনেকে প্রিতমের মাঝে চার্লিপুতের গায়কী খুজেঁ পেয়েছেন যা সাবাইকে চমকে দিয়েছে রীতিমত ।

এরপর উল্লেখযোগ্য আরেকটি হিট মিউজিক ভিডিও “ গাল ফ্রেন্ডের বিয়ে” প্রকাশ করেন ভাই প্রতিক হাসানের সাথে । এছাড়াও বয়স আমার বাড়েনা এবং ৭০০ টাকার গান মিউজিক ভিডিওগুলোও ব্যপক দর্শকপ্রিয় হয় ।

প্রীতম প্রথম চলচ্চিত্রেও প্লেবেক করেন বুলবুল বিশ্বাসের ‘রাজনীতি’ ছবির মাধ্যমে । এরপর সোহেল আরমানের ‘ভ্রমর’ এবং অনন্য মামুনের ‘অস্তিত্ব’ ছবিতেও কাজ করেন । ২০১৮ সালে কাজ করেন পুড়ামন টু এবং দেবি চলচিত্রে । সর্বশেষ বায়োস্কোপের ব্যানারে নির্মিত শটফ্লিম পিজা ভাই এ রোমান্টিক ধাচের ‘আমি আমার মত’ গানটিও বেশ জনপ্রিয়তা পায় । এই শটফ্লিমেও তাকে একজন রির্পোটারের চরিত্রে অভিনয় করতে দেখা গেছে ।

প্রীতম ক্যারিয়ারের শুরু থেকে একের পর এক হিট গান উপহার দিয়েছেন দর্শকদের যা বাংলাদেশের মিউজিক ইন্ডাস্টিকে অন্যএক মাত্রায় নিয়ে গেছে যা বলার অপেক্ষা রাখেনা । এরজন্য অনেকে প্রীতমে হিট মেশিন হিসাবেও আখ্যা দিয়েছেন । প্রীতম হাসান গান ও কম্পোজিশান এর পাশাপাশি পুরো দস্তুর একজন ভাল অভিনেতাও। ইদানিং কিছু নাটক এবং শর্ট ফিল্মেও দেখা যাচ্ছে তাকে । এর মধ্যে অনেকেই চলচিত্রে অভিনয় করার ও প্রস্তাব দিয়েছেন তাকে তবে চলচিত্রের অভিনয়ের কোন ইচ্ছা নেই প্রীতমের । নিজের কাজের মধ্যেই দর্শক হৃদয়ে বেচেঁ থাকতে চান তিনি।

সবসময় ভিন্ন ঘরানায় গান করতে পছন্দ করেন প্রীতম । নতুন মাত্রার গান করার লক্ষ্যেই কাজ করছেন অনবরত । যে কাজই হোক না কেন ডেডিকেশন নিয়ে নিজের সম্পূর্ণ ভালোটা দিয়ে কাজ করায় বিশ্বাসী তিনি। তাই প্রতিটা কাজ তার কাছে সমান প্রাধান্য পায় ।

প্রীতমের ভবিষ্যৎ পরিকল্পনা হচ্ছে বাউলদের নিয়ে ইন্টারন্যাশনাল মানের কাজ করা। এবং তার আরেকটি ইচ্ছা হলো যে এদেশের শিল্পীদের আর্থিক সহযোগিতার জন্য কিছু করা। অনেক শিল্পীরা আছেন যারা শেষ বয়সে এসে খুব ভালো সময় পার করেন না। এটা যেন না হয় সেটা নিয়ে কিছু করতে চান এই গুনী শিল্পি ।

প্রীতম কম্পিউটার গেইম খেলতে খুব পছন্দ করেন । সাইকোলজিক্যাল অনেক বই পড়ছেন তিনি । নিজের সবচেয়ে ভাল গুন হলো তিনি খুব স্টেইট ফরওয়ার্ড এবং সবচেয়ে খারাপ গুন হলো তিনি খুব অলস ।

প্রীতমের স্মার্ট এন্ড এট্রাকটিভ লুক, ইউনিক এবং ভিন্নধর্মী মিউজিক কম্পোজিশান, গায়কী এবং চমৎকার ভিন্নধর্মী অভিনয় দক্ষতা দিয়ে খুব অল্প সময়ের মধ্যে আকাশচুম্বি জনপ্রিয়তা অর্জন করেছেন এবং কোটি দর্শকের হৃদয়ে জায়গা করে নিয়েছেন লাইফ স্টোরি বাঙলার পক্ষ থেকে তার ভবিষ্যত সাফল্য ও দীর্ঘায়ু কামনা করছি


ভিডিওটি ভাল লাগলে অবশ্যই একটা লাইক দিবেন কারন এটাই হলো আমার অনুপ্রেরনা....এবং বন্ধুদের সাথে শেয়ার করবেন । পরবর্তীতে কার জীবন কাহিনী দেখতে চান তা কমেন্টে জানাবেন । সাথে থাকার জন্য ধন্যবাদ ।
Subscribe our channel Life Story Bangla: https://www.youtube.com/channel/UCen3...
Visit our website : http://www.lifestorybangla.com
Editing By: Md. Ariful Islam
Voice Over By: Md. Ariful Islam
Royalty Free Background Music Credit: https://www.bensound.com
You can also watch video about, pritom hasan biography, Pritom Hasan Lifestyle, lifestorybangla, pritom hasan, pritom, local bus, pritom hasan jadukor, pritom hasan song, Pritom Hasan Age, pritom hasan Biography 2017, biography 2018, pritom hasan car, pritom hasan house, Pritom Hasan Net Worth, lifestyle of pritom hasan, pritom hasan family, Pritom Hasan girlfriend, Pritom hasan facebook etc.
This video is about SPECIAL NOTE: Any video uploaded to any channel other than this channel violates copyright law. If any of our videos are found in any other channel, then the action will be taken according to the copyright laws.
DISCLAIMER. This Channel "Life Story Bangla" does not promote any illegal content, all contents provided by this channel is meant for INFORMATIVE & EDUCATIONAL purpose only.
Copyright Disclaimer under Section 107 of the Copyright Act 1976, allowance is made for "fair use" for purposes such as criticism, comment, news reporting, teaching, scholarship, and research. Fair use is a use permitted by copyright statute that might otherwise be infringing. Non-profit, educational or personal use tips the balance in favor of fair use.
LIKE | SHARE | COMMENTS & SUBSCRIBE

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ