বিদ্যা সিনহা মীম এর জীবন কাহিনী - Bidya Sinha Mim Life Story



বিদ্যা সিনহা মীম এর জীবন কাহিনী - Bidya Sinha Mim Life Story

বিদ্যা সিনহা মিম বাংলাদেশের চলচিত্র এবং টেলিভিশানের একজন জনপ্রিয়  মডেল ও অভিনেত্রী ।লাক্স চ্যানেল আই সুপার স্টার ২০০৭ প্রতিযোগিতায় মিম প্রথম স্থান অধিকার করেন এবং  মিডিয়ায় জগতে প্রদাপর্ন করেন ।  একই বছর হুমায়ূন আহমেদ পরিচালিত ‘আমার আছে জল’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচিত্রে অভিষেক ঘটে । বর্তমানে মিম চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি টিভি পর্দায় নিয়মিত মডেলিং , অভিনয় নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন ।

বিদ্যা সিনহা মিম ১০ নভেম্বর ১৯৮৯ সালে রাজশাহী জেলার বাঘা উপজেলার এক সম্ভান্ত হিন্ধু পরিবারে জন্মগ্রহন করেন । উচ্চতা ৫ফিট ৭ ইঞ্চি । ওজন ৫৫ কেজি ।

মিমের বাবা বিরেন্দ্র নাথ সাহা একজন শিক্ষক এবং মা ছবি সাহা একজন গৃহিনী। মিমের ছোট একটি বোন আছে যার নাম প্রজ্ঞা সিনহা সাহা মমি। বাবা সরকারি কলেজের শিক্ষক হওয়ায় বিভিন্ন জেলায় ঘুরে বড় হয়েছেন মিম। বাবার চাকরীসুত্রে ভোলা জেলা এবং কুমিল্লায় ছিলেন বেশ কিছু সময়। এসএসসিতে কুমিল্লা বোর্ডের অধীনে নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে "গোল্ডেন এ প্লাস" পেয়ে পাস করেন এবং এইচএসসিতে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে মানবিক বিভাগে "এ" গ্রেড পেয়ে পাশ করেছিলেন । পরবর্তীতে মিম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে ভর্তি হন। দুই বছর ক্লাশ করার পর তিনি ব্যক্তিগত কারনে জাহাঙ্গীরনগর ছেড়ে নর্থ সাউথ ইস্ট ইউনিভার্সিটিতে ভর্তি হন । এখন সেখানে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগে পড়ছেন । লাক্স-চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতায় এসেছিলেন মা-বাবার অনুপ্রেরণায় ।

হুমায়ুন আহমেদ পরিচালিত আমার আছে জল চলচ্চিত্রে অসাধারন অভিনয় করে মীম সবার নজরে আসেন। এই চলচ্চিত্রে অভিনয় করে তিনি মেরিল-প্রথম আলো পুরস্কার-এ সমালোচকদের বিচারে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনয়শিল্পীর পুরস্কার লাভ করেন। পরের বছর ২০০৯ সালে মীম অভিনয় করেন জাকির হোসেন রাজু পরিচালিত আমার প্রাণের প্রিয়া ছায়াছবিতে। যাতে তার বিপরীতে অভিনয় করেন শাকিব খান। এই ছায়াছবির জন্য তিনি মেরিল-প্রথম আলো পুরস্কার-এ তারকা জরিপে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনয়শিল্পীর পুরস্কারের জন্য মনোনীত হন।

এর সাথে সাথে মীম ছোট পর্দায় বেশ কিছু নাটকেও নিয়মিত অভিনয় করেন। তার অভিনিত প্রথম নাটক ...জল তরঙ্গ । এরপর ২০১৩ সালে মিজানুর রহমান আরিয়ানের অপরাধধর্মী ট্রাম্প কার্ড নাটকে অভিনয় করেন। নাটকটি ঈদুল ফিতরে আরটিভিতে প্রচারিত হয়। এরই অনুবর্তী পর্ব ট্রাম্প কার্ড ২ একই বছর ঈদুল আযহায় আরটিভিতে প্রচারিত হয়। এরপর লম্বা বিরতি নিয়ে ২০১৪ সালে পহেলা বৈশাখে খালিদ মাহমুদ মিঠু পরিচালিত চলচিত্র “জোনাকির আলো মুক্তি” পায়। ত্রিভুজ প্রেমের গল্পে তার বিপরীতে অভিনয় করেন মামনুন হাসান ইমন ও কল্যাণ কোরাইয়া। ছায়াছবিটি ব্যবসায়িক সফলতার মুখ না দেখলেও তার অভিনয় এবং গ্ল্যামার প্রশংসিত হয়। এই চলচ্চিত্রে সমাজকর্মী 'কবিতা' চরিত্রে অভিনয়ের জন্য তিনি ৩৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে মৌসুমীর সাথে যৌথভাবে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার অর্জন করেন। এরপর মুক্তি পায় তার পরবর্তী ছায়াছবি মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত তারকাঁটা।  এতে তার সঙ্গে আরও অভিনয় করেন আরিফিন শুভ ও মৌসুমী। ছবিটি দিয়ে বিদ্যা সিনহা মীম আবার লাইমলাইটে আসেন।

২০১৫ সালের ঈদুল ফিতরে মীমের বহুল প্রতীক্ষিত ছবি পদ্ম পাতার জল মুক্তি পায়। ছবিটি কম সংখ্যক হলে মুক্তি পেলেও ভালো ব্যবসা করেছে। তাছাড়া মীম যৌথ প্রযোজনার ছায়াছবি ব্ল্যাক-এ অভিনয় করেছেন। ছবিটি ২০১৫ সালের ২৭ নভেম্বর ভারতে ও ৪ ডিসেম্বর বাংলাদেশে প্রায় ২০০টি হলে মুক্তি পায়। রাজা চন্দ পরিচালিত এই ছায়াছবিতে তার বিপরীতে অভিনয় করেন কলকাতার জনপ্রিয় নায়ক সোহম চক্রবর্তী। ২০১৬ সালে ভালোবাসা দিবসে মুক্তি পায় মীম অভিনীত সুইটহার্ট। ছায়াছবিটি পরিচালনা করেন শাহীন-সুমন পরিচালক জুটির ওয়াজেদ আলী সুমন। এতে তার বিপরীতে অভিনয় করেন বাপ্পি চৌধুরী এবং একটি বিশেষ চরিত্রে অভিনয় করেন রিয়াজ।  ঈদুল ফিতরের তৃতীয় দিন আরটিভিতে প্রচারিত হয় টেলিছবি সেই মেয়েটি। মিজানুর রহমান আরিয়ান নির্মিত টেলিছবিতে তার বিপরীতে ছিলেন তাহসান রহমান খান। বছরের শেষে মুক্তি পায় অনন্য মামুন পরিচালিত আমি তোমার হতে চাই। এই ছবিতেও তার বিপরীতে অভিনয় করেছেন বাপ্পি চৌধুরী।

২০১৭ সালে ফেব্রুয়ারিতে মুক্তি পায় তানিয়া আহমেদের পরিচালনায় ভালোবাসা এমনই হয়। রোমান্টিক-কমেডিধর্মী এই ছবিতে তার বিপরীতে অভিনয় করেন ইরফান সাজ্জাদ। ফেব্রুয়ারিতে ভালোবাসা দিবসে বাংলাভিশনে প্রচারিত হয় নাট্য নির্মাতা মাবরুর রশিদ বান্নার তোমার পিছু পিছু। এতে তার বিপরীতে অভিনয় করেন তাহসান রহমান খান। এছাড়া অভিনয় করেন সৈকত নাসিরের পাষান এবং শ্রীজিৎ মুখ্যাজির ভারতীয় বাংলা চলচিত্র, ইয়েতি অভিযানে ...এই ছবিতে তার সাথে আরও থাকছেন সুপারস্টার এ্যাকটর প্রসেনজিত এবং অভিনেতা আরিয়ান ভৌমিক, যিশু এবং ফেরদৌস আহমেদ । এছাড়া নির্মাণাধীন রয়েছে তারেক শিকদারের দাগ, মনতাজুর রহমান আকবরের দুলাভাই জিন্দাবাদ ও তেলেগু নায়ক অরিন্দমের বিপরীতে রকি ছবিটি।

টেলিভিশান নাটক এবং চলচিত্রে সমান তালে কাজ করছেন মীম তবে ইদানিং চলচিত্রে কাজের চাপ বাড়ছে । এই গুনী অভিনেত্রী এখন পর্যন্ত প্রায় ১০০ টির ও আধিক নাটক টেলিফিল্মে অভিনয় করেছেন এবং ১১ টি ব্যবসাসফল হিট ছবি উপহার দিয়েছেন দর্শকদের । 

মীম ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে এক বছরের চুক্তিতে ল্যাপটপ ব্রান্ড এসারের শুভেচ্ছাদূত হন।  মে মাসে গ্রামীণফোনের একটি বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করেন। আদনান আল রাজীব নির্দেশনায় এই বিজ্ঞাপনে আরও আছেন গায়ক ও মডেল তাহসান রহমান খান। আগস্ট মাসে ইউনিলিভারের সাবান লাক্সের শুভেচ্ছাদূত হন এবং পাঁচটি বিজ্ঞাপনের মডেল হন ।


অভিনেত্রী পরিচয়ের পাশাপাশি মিমের আরেকটি পরিচয় হল তিনি একজন লেখিকা। ২০১২ সালে তার প্রথম গ্রন্হ ‘শ্রাবনের বৃষ্টিতে ভেজা’ প্রকাশিত হয়। ২০১৩ সালে প্রকাশিত হয় তার দ্বিতীয় উপন্যাস ‘পূর্ণতা’। দুটি বই-ই প্রকাশ করে শব্দশিল্পী প্রকাশনী।

এই টেলেনটেড অভিনেত্রী সামাজিক যোগাযোগ মাধ্যমেও বেশ আলোচিত,  এখন পর্যন্ত ফেইসবুকে প্রায় ৪ লক্ষ ২০ হাজরের অধিক লোক তাকে ফলো করেন । মীমের নাটক প্রতি পারিশ্রমিক হলো ৪০ থেকে ১ লক্ষ টাকা এবং প্রতিটি ছবির জন্য প্রারিশ্রমিক নেন ১০ লক্ষ টাকা ।
বিদ্যা সিনহা মিম তার অপরুপ সুন্দর চেহারা এবং দুর্দান্ত অভিনয় মানের জন্য খুব অল্প সময়ের মধ্যে অনেক জনপ্রিয়তা অর্জন করেছেন এবং কোটি দর্শকের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। লাইফ স্টোরি বাঙলার পক্ষ থেকে তার উজ্জল ভবিষ্যত সাফল্য ও দীর্ঘায়ু কামনা করি ।



Follow Bidya Sinha Mim on Facebook:
Bidya Sinha Mim Facebook Profile: https://www.facebook.com/mim.lux

Subscribe our channel Life Story Bangla: https://www.youtube.com/channel/UCen3AopnAsP33wrGlcyl3ZQ
Facebook Page: https://facebook.com/lifestorybanglaa

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ